চীনের উহানের গবেষণাগার থেকে করোনা ছড়ানো ‘খুবই অসম্ভব’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

newsup
  • আপডেট টাইম : February 10 2021, 11:08
  • 510 বার পঠিত
চীনের  উহানের গবেষণাগার থেকে করোনা ছড়ানো ‘খুবই অসম্ভব’: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিউজ ডেস্কঃচীনের উহানের গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা নাকচ করে দিয়েছে করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানে সেখানে অবস্থানকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দল। উহানে মিশন শেষে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে একথা জানান বিশেষজ্ঞ দলের প্রধান ড. পিটার বেন এমবারেক।

সংবাদ সম্মেলনে এমবারেক বলেন, উহানের কোনো গবেষণাগার থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়া ‘খুবই অসম্ভব’। অনুসন্ধানে নতুন তথ্য বের হয়েছে। কিন্তু প্রাদুর্ভাবের চিত্রে কোনো নাটকীয় পরিবর্তন আসেনি।

তিনি বলেন, করোনাভাইরাসের উৎস চিহ্নিত করতে অনুসন্ধানের নজর ছিল বাদুড়ের প্রাকৃতিক আবাসস্থলের দিকে। কিন্তু এটা (উৎস) উহানেই হয়েছে এমন সম্ভাবনা কম।

এমবারেক আরো বলেন, প্রাণির সূত্র বের করার কাজ এখনো চলছে। কিন্তু একটি মধ্যবর্তী প্রজাতি থেকে তা মানুষের শরীরে এসেছে এমন সম্ভাবনাই সবচেয়ে বেশি। ভাইরাসের উৎস চিহ্নিত করতে আরো অনুসন্ধানের প্রয়োজন বলে জানান তিনি।

৩১ জানুয়ারি উহানের একটি বাজার পরিদর্শন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞরা আরও জানান, ডিসেম্বরে প্রথম করোনা শনাক্ত হওয়ার আগে থেকেই উহানে ভাইরাস ছড়াচ্ছিল এমন কোনো প্রমাণ তারা পাননি। চীনের স্বাস্থ্য কমিশনের বিশেষজ্ঞ লিয়াং ওয়ানিয়ান বলেন, উহানে শনাক্ত হওয়ার আগেই হয়তো করোনাভাইরাস অন্য অঞ্চলে ছিল।

বিশেষজ্ঞ দলের আরেক সদস্য পিটার ড্যাসজ্যাক বলেন, ভাইরাসের উৎস খুঁজতে অনুসন্ধান এখন পূর্ব এশিয়ার দিকে স্থানান্তরিত হতে পারে।

ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলটি এখন তাদের মিশনের শেষের দিকে রয়েছে। তবে হিমায়িত খাদ্য পরিবহণ ও বিক্রির মাধ্যমে ভাইরাস ছড়িয়েছে কিনা তা জানতে আরো তদন্তের আহবান জানিয়েছে বিশেষজ্ঞ দলটি।

উল্লেখ্য, বেইজিংয়ের সঙ্গে বেশ কয়েক মাসের আলোচনার পর গত জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মিশন শুরু হয়। মিশনে বিশেষজ্ঞদের পরিদর্শন চীনা কর্তৃপক্ষের ঘনিষ্ঠ পর্যবেক্ষণের আওতায় ছিলো।

এই ক্যাটাগরীর আরো খবর