তরুণ উদ্যোক্তাদের অর্থায়নের জন্য তহবিল দাবি

newsup
  • আপডেট টাইম : March 04 2021, 06:56
  • 514 বার পঠিত
তরুণ উদ্যোক্তাদের অর্থায়নের জন্য তহবিল দাবি

নিউজ ডেস্কঃ   করপোরেট করহার কমালে তা দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে সহায়তা করে। তাই আগামী তিন বছর আড়াই শতাংশ করে করপোরেট কর কমানোর দাবি জানিয়েছেন ঢাকা চেম্বারের নেতারা। তাঁরা আগামী ২০২৩-২৪ অর্থবছরের মধ্যে করপোরেট করহার শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে সাড়ে ১৭ শতাংশে এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানির জন্য ২৫ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করেছেন।

অন্যদিকে তরুণ উদ্যোক্তাদের অর্থায়নের জন্য বাজেটে বিশেষ তহবিল গঠনের প্রস্তাব করেছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) নেতারা। পাশাপাশি কুটির ও ক্ষুদ্র শিল্প এবং তরুণ উদ্যোক্তাদের পাঁচ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়ারও প্রস্তাব করেছেন তাঁরা। এ ছাড়া করমুক্ত আয়ের সীমা চার লাখ টাকায় উন্নীত করার দাবি জানিয়েছে বিসিআই।

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে পৃথক প্রাক্‌-বাজেট আলোচনায় এ প্রস্তাব দিয়েছে ঢাকা চেম্বার ও বিসিআই। গতকাল বুধবার বিকেলে সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় প্রথমে অংশ নেন বিসিআইয়ের নেতারা। বিসিআই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী। অন্যদিকে ঢাকা চেম্বারের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি রিজওয়ান রাহমান।

প্রতিষ্ঠান পর্যায়ে করসংক্রান্ত কাগজপত্র কত বছর পর্যন্ত সংরক্ষণ করতে হবে, সেটি নতুনভাবে চিন্তাভাবনা করার কথা জানিয়েছেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেন, রাজস্ব আহরণে স্বচ্ছতা যত আসবে, করহার তত কমানো সম্ভব হবে। কিন্তু প্রতিষ্ঠান পর্যায়ে স্বচ্ছতা আসেনি। ব্যবসায়ীদের একটিবড় গোষ্ঠী অন্য চিন্তা (কর প্রদানে অনিয়ম) করবে, সেটি মাথায় রেখে আমাদের প্রতিরোধ ব্যবস্থা নিতে হয়।

ঢাকা চেম্বারের প্রস্তাব

ঢাকা চেম্বার মূল্য সংযোজন কর (মূসক), ব্যাংক ও পুঁজিবাজার, শিল্প ও বাণিজ্য বিষয়ে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে। তারা বলেছে, চলমান গ্রিনফিল্ড অবকাঠামো প্রকল্প ও অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে দীর্ঘমেয়াদি অর্থায়ন হতে হবে পুঁজিবাজারকেন্দ্রিক। পাশাপাশি গ্রিনফিল্ড অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ উৎসাহিত করতে পাঁচ বছর কর অব্যাহতি চেয়েছে সংগঠনটি।

ব্যক্তিশ্রেণি ও প্রাতিষ্ঠানিক আয়কর প্রদানের ব্যবস্থা পুরোপুরি অনলাইনভিত্তিক করারও সুপারিশ করেছে ঢাকা চেম্বার। এ ছাড়া ব্যাংকের সঞ্চয়ী হিসাবের সুদের ওপর উৎসে কর কমিয়ে ৫ শতাংশ করার কথা বলছে সংগঠনটি, যা বর্তমানে ১০ থেকে ১৫ শতাংশ।

পাটের বাজার সম্প্রসারণে স্থানীয়ভাবে পাটপণ্য বিক্রির ক্ষেত্রে মূসক অব্যাহতির সুযোগ আরও পাঁচ বছর বাড়ানোর দাবি করেছে ঢাকা চেম্বার। চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পকারখানার বন্ড লাইসেন্সপ্রাপ্তির দীর্ঘসূত্রতা হ্রাস এবং প্রতি তিন বছরের জন্য তা নবায়নের প্রস্তাবও দিয়েছে সংগঠনটি।

বিসিআই

বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের নিজস্ব উদ্যোগে হ্যান্ড গ্লাভস আমদানির ক্ষেত্রে বিদ্যমান ৩৮ দশমিক ৪৭ শতাংশ কর মওকুফের দাবি জানিয়েছে বিসিআই। সব রপ্তানি খাতের জন্য উৎসে কর ও করপোরেট কর একই হারে নির্ধারণের প্রস্তাব দিয়েছে তারা। এ ছাড়া গবেষণা ও দক্ষতা উন্নয়নে সব ধরনের বিনিয়োগকে করমুক্ত রাখা, কোনো শিল্পপ্রতিষ্ঠানে শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের কাউকে নিয়োগ দিলে বিশেষ কর সুবিধা প্রদান এবং শিল্প খাতে আমদানি পর্যায়ের অগ্রিম কর কমানোর প্রস্তাব করেছে সংগঠনটি।

এই ক্যাটাগরীর আরো খবর