মিয়ানমারে হত্যাযজ্ঞ ” অত্যন্ত ভয়ানক” : বাইডেন

newsup
  • আপডেট টাইম : March 29 2021, 11:21
  • 517 বার পঠিত
মিয়ানমারে হত্যাযজ্ঞ ” অত্যন্ত ভয়ানক” : বাইডেন

নিউজ ডেস্কঃ মিয়ানমারে গত শনিবার বিক্ষোভকারীদের ওপর গুলি ও শতাধিক বিক্ষোভকারীর মৃত্যুর ঘটনায় বিশ্বনেতাদের নিন্দা জানানো অব্যাহত আছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মিয়ানমারে রক্তপাতের ঘটনা ‘অত্যন্ত ভয়ানক’।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দুই মাস আগে ফেব্রুয়ারির ১ তারিখে অভ্যুত্থানের পর শনিবারেই এক দিনে সবচেয়ে বেশি বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় এনএলডির নেতা অং সান সু চিসহ তাঁর দলের শীর্ষ নেতাদের। সেই থেকে শহর-নগরগুলোয় সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। দুই মাস ধরে চলা জান্তাবিরোধী বিক্ষোভে শনিবারের ১১৪ জনসহ চার শতাধিক বিক্ষোভকারী নিহত হলেন। এই সময়ে আটক হয়েছেন প্রায় তিন হাজার।

স্থানীয় সময় গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘এটি অত্যন্ত ভয়ানক এবং যা খবর পেয়েছি, তাতে বলা যায় অপ্রয়োজনীয়ভাবে অসংখ্য মানুষকে হত্যা করা হয়েছে।’ এদিকে জাতিসংঘ বলছে, শনিবার জান্তা সরকার নিজেদের শক্তিমত্তার প্রদর্শন করেছে হত্যার মধ্য দিয়ে।

ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবস ছিল ভয় ও লজ্জার এক দিন। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ আরও নয়টি দেশের সেনাপ্রধানেরা মিয়ানমারের সেনাবাহিনীর নিন্দা করেছেন।

মিয়ানমারে শনিবার ছিল সশস্ত্র বাহিনী দিবস। এদিন রাজধানী নেপিডোতে সেনা কুচকাওয়াজের পরপরই সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে চরম দমনপীড়ন চালানো হয়। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর গুলিতে দেশটিতে ওই এক দিনে নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে অন্তত ১১৪–তে দাঁড়িয়েছে। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) নামের একটি পর্যবেক্ষণকারী সংস্থা জানিয়েছে, গত দুই মাসে মিয়ানমারে বিক্ষোভে কমপক্ষে ৪৫৯ জনের মৃত্যু হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর