বাংলাদেশের কাছে ম্যাচ রেফারি জেফ ক্রো ক্ষমা চাইলেন

newsup
  • আপডেট টাইম : March 31 2021, 11:34
  • 511 বার পঠিত
বাংলাদেশের কাছে ম্যাচ রেফারি জেফ ক্রো ক্ষমা চাইলেন

স্পোর্টস ডেস্কঃ  এমনিতেই ম্যাচটা টি–টোয়েন্টি। দুই–এক বলের ব্যবধানে খেলার মোড় ঘুরে যায়। এমন এক ম্যাচ জিততে হলে কত রান করতে হবে, তা পরে ব্যাটিংয়ে নামা দল জেনেছে ৯ বল খেলার পর!

না, মোটেও রসিকতা নয়। নেপিয়ারে সিরিজের দ্বিতীয় টি–টোয়েন্টি ম্যাচে এমন অদ্ভুতুড়ে ও বিতর্কিত ঘটনারই মুখোমুখি হয়েছে বাংলাদেশ দল। মাহমুদউল্লাহরা ম্যাচটি ২৮ রানে হারলেও আলোচনা ম্যাচ কর্মকর্তাদের এই কাণ্ড নিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে ম্যাচ অফিশিয়ালদের মুণ্ডপাত। তবে এমন বিভ্রান্তির জন্য বাংলাদেশ দলের কাছে ক্ষমা চেয়েছেন ম্যাচ রেফারি জেফ ক্রো।

সাধারণ ক্রিকেটপ্রেমীরাই নন, ক্রিকেটাররাও যোগ দিয়েছেন সমালোচনায়, তির্যক রসিকতায়। নিউজিল্যান্ডেরই অলরাউন্ডার জিমি নিশামের টুইট, ‘কত রানের লক্ষ্যে ব্যাট করছেন, তা না জেনে কীভাবে রান তাড়া শুরু করা সম্ভব? পাগলামি।’ আন্তর্জাতিক ম্যাচে এমন কিছু ঘটলে সেটিকে পাগলামি মনে হওয়াটা খুব বাড়াবাড়ি নয় অবশ্য।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের টিম লিডার ও বিসিবি পরিচালক জালাল ইউনুস এই ঘটনায় খুবই বিরক্ত। নেপিয়ার থেকে মুঠোফোনে বলেছেন, ‘যা হয়েছে তা খুবই হতাশাজনক। খুবই অদক্ষতার পরিচয় দিয়েছে তারা।’

অবশ্য ম্যাচ রেফারি জেফ ক্রো এ ঘটনার জন্য বাংলাদেশ দলের কাছে দুঃখ প্রকাশ করেছেন বলেও জানিয়েছেন তিনি, ‘জেফ ক্রো পরে বারবার আমাদের সরি বলেছেন। ম্যাচের পরও ঘটনার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন।’

ম্যাচ শেষে এ নিয়ে ক্ষোভ ঝেড়েছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোও। তিনি বলেছেন, ‘পাঁচ ওভারে কত লাগবে, তা কেউ জানত না। ৬ ওভারে কত তা-ও জানত না। এমন ম্যাচ এই প্রথম দেখলাম। এর আগে কখনো এমন অভিজ্ঞতা হয়নি যে ব্যাটিং শুরুর পর জানা গেল কত রান লাগবে। লক্ষ্য চূড়ান্ত না হওয়া পর্যন্ত খেলা শুরু করা উচিত হয়নি।’

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আগে ব্যাট করে ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান তোলে নিউজিল্যান্ড। এমন সময় আবারও বৃষ্টি হানা দেওয়ার পর ইনিংস শেষ করতে পারেনি স্বাগতিকেরা।

ডাকওয়ার্থ–লুইস (ডি/এল) পদ্ধতিতে শুরুতে বাংলাদেশের লক্ষ্য জানানো হয় ১৬ ওভারে ১৪৮ রান। লিটন দাস ও মোহাম্মদ নাঈম ব্যাটিংয়ে নেমে ৯ বল পর জানতে পারেন, আগের লক্ষ্য ঠিক ছিল না। এ সময় খেলা থামিয়ে দেন মাঠের দুই আম্পায়ার। ম্যাচ রেফারি জেফ ক্রো ডি/এল হিসাব কষে নতুন লক্ষ্য জানান বাংলাদেশ দলকে—জয়ের জন্য ১৬ ওভারে ১৭১ রান করতে হবে। বাংলাদেশ দল ম্যাচটা পরে হেরেছে ২৮ রানে।

এই ক্যাটাগরীর আরো খবর