জুটিতে ৫০০ বল খেলার দ্বিতীয় কীর্তিও গড়েছেন মুমিনুল ও শান্ত

newsup
  • আপডেট টাইম : April 23 2021, 09:15
  • 510 বার পঠিত
জুটিতে ৫০০ বল খেলার দ্বিতীয় কীর্তিও গড়েছেন মুমিনুল ও শান্ত

নিউজ ডেস্কঃ পাল্লেকেলেতে লম্বা জুটি গড়ে বাংলাদেশকে একটা ভালো অবস্থানে পৌঁছে দেওয়ার পাশাপাশি রেকর্ড বইয়েও জায়গা করে নিয়েছেন মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে তাদের ২৪২ রান দেশের পক্ষে রেকর্ড। তৃতীয় উইকেট জুটিতে আগের রেকর্ডটি ছিল ২৩৬ রানের।

২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই মুশফিক ও মুমিনুল গড়েছিলেন ওই জুটি। বাংলাদেশের হয়ে জুটিতে ৫০০ বল খেলার দ্বিতীয় কীর্তিও গড়েছেন মুমিনুল ও শান্ত। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষেই গলে আশরাফুল ও মুশফিক ৫১৮ বল খেলে গড়েছিলেন ২৬৭ রানের জুটি। মুমিনুল-শান্ত জুটি খেলেছে ৫১৪ বল।

বাংলাদেশিদের মধ্যে প্রথম টেস্ট সেঞ্চুরিটিকে সবচেয়ে বেশি টেনে নিয়ে গিয়েছিলেন মুমিনুল হক। ২০১৩ সালে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরিটিকে ১৮১ পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিলেন তিনি। নাজমুল হোসেন শান্তর প্রথম সেঞ্চুরিটি থেমেছে ১৬৩ রানে। এই তালিকায় তিন নম্বরে আছেন সৌম্য সরকার। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করে ১৪৯ রানে থেমেছিলেন সৌম্য।

পাল্লেকেলেতে প্রথম দুই দিনের খেলায় দুটি ওভারে বলের হিসাব ঠিকঠাক রাখতে পারেননি আম্পায়াররা। বাংলাদেশের ইনিংসের তৃতীয় ওভারটি ৭ বলে শেষ করেছেন বোলার সুরঙ্গা লাকমল। গতকাল সকালের সেশনে বাংলাদেশের ইনিংসের ১০৫ নম্বর ওভারটি শেষ হয়েছে ৫ বলে। অফস্পিনার ধনঞ্জয়া ডি সিলভা করেছেন ওভারটি। দুই ক্ষেত্রেই আম্পায়ার ছিলেন রুচিরা পালিয়াগুরুগে।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম টেস্ট সেঞ্চুরির ইনিংসে আমিনুল ইসলাম বুলবুলের পরই সবচেয়ে বেশি বল খেলেছেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে ৩৮০ বলে ১৪৫ রান করেছিলেন আমিনুল। নাজমুল তার প্রথম টেস্ট সেঞ্চুরির ইনিংসে খেলেছেন ৩৭৮ বল, করেছেন ১৬৩ রান।

বাংলাদেশিদের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ বল খেলায়ও চতুর্থ স্থানে উঠে এসেছেন শান্ত। জিম্বাবুয়ের বিপক্ষে ২১৯ রান করতে ৪২১ বল খেলে এই তালিকার শীর্ষে মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে আশরাফুল ১৯০ রান করেছেন ৪১৭ বল খেলে। আমিনুল ইসলাম বুলবুলের ৩৮০ বলের ইনিংসটি আছে তিন নম্বরে। এরপরই নাজমুল হোসেন শান্তর ৩৭৮ বলের ইনিংসটি।

এই ক্যাটাগরীর আরো খবর