চট্টগ্রাম বিভাগে মৃত্যু বাড়ছে

newsup
  • আপডেট টাইম : May 28 2021, 11:25
  • 512 বার পঠিত
চট্টগ্রাম বিভাগে মৃত্যু বাড়ছে

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণে চট্টগ্রাম বিভাগে মৃত্যু বাড়ছে। এক মাস আগে গত ২৮ এপ্রিল পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যুর ১৭ দশমিক ৯৭ শতাংশ ছিল চট্টগ্রাম বিভাগে। গতকাল বৃহস্পতিবার সেটি দাঁড়িয়েছে ১৯ শতাংশে।

এই এক মাসের ব্যবধানে রাজশাহী বিভাগেও মৃত্যু কিছুটা বেড়েছে। শুরু থেকে করোনার সংক্রমণ ও মৃত্যু বেশি ঢাকা বিভাগে। এখনো সে ধারা অব্যাহত আছে। তবে গত এক মাসে ঢাকায় মৃত্যু কিছুটা কমেছে। ২৮ এপ্রিল পর্যন্ত মোট মৃত্যুর ৫৮ দশমিক ৭৪ শতাংশ ছিল ঢাকা বিভাগে। এখন সেটি কিছুটা কমে হয়েছে ৫৭ দশমিক ১৯ শতাংশ।বিজ্ঞাপন

গতকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে দেশে মোট ১২ হাজার ৪৮০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ৭ হাজার ১৩৭ জন ঢাকা বিভাগের বাসিন্দা। আর ২ হাজার ৩৭১ জন চট্টগ্রাম বিভাগের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বুধবার সকাল ৮টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ২২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫ জন করে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৫ হাজার ৯১৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১ হাজার ২৯২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৮ দশমিক ১২ শতাংশ। গতকাল পর্যন্ত দেশে মোট ৭ লাখ ৯৪ হাজার ৯৮৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্যে ৭ লাখ ৩৫ হজার ১৫৭ জন সুস্থ হয়েছেন।বিজ্ঞাপন

দেশে করোনার প্রথম সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। চলতি বছরের মার্চ থেকে দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়। সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে ৫ এপ্রিল থেকে ‘লকডাউন’ ঘোষণা করে সরকার। শিথিল হলেও সে ‘লকডাউন’ এখনো চলছে। ‘লকডাউনের’ প্রভাবে এপ্রিলের মাঝামাঝি থেকে সংক্রমণ নিম্নমুখী হতে শুরু করে। তবে পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে ‘লকডাউন’ ঢিলেঢালা হয়ে পড়ে। ঈদকেন্দ্রিক কেনাকাটা ও যাতায়াতে বিপুল লোকসমাগম দেখে জনস্বাস্থ্যবিদেরা এবং স্বাস্থ্য অধিদপ্তর আশঙ্কা করেছিল, ঈদের পর সংক্রমণ আবার বেড়ে যাবে। এখনো সেভাবে সংক্রমণ না বাড়লে ঈদের পর থেকে ঊর্ধ্বগতি প্রবণতা রয়েছে। ভারতের সঙ্গে সীমান্তবর্তী ১৫টি জেলায় রোগী দ্রুত বাড়ছে। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, এখনই সতর্ক হয়ে কার্যকর ব্যবস্থা না নেওয়া হলে পরিস্থিতি আবার খারাপের দিকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর