ভিয়েতনাম শহরের সব নাগরিকের করোনা পরীক্ষা করবে

newsup
  • আপডেট টাইম : May 31 2021, 12:03
  • 516 বার পঠিত
ভিয়েতনাম শহরের সব নাগরিকের করোনা পরীক্ষা করবে

নিউজ ডেস্কঃ  হো চি মিন সিটিতে করোনার নতুন ধরন নিয়ে শঙ্কায় ভিয়েতনাম সরকার। তাই করোনার নতুন ধরন নিয়ন্ত্রণে শহরের সবার পরীক্ষা করা হবে। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

করোনা পরীক্ষার পাশাপাশি নতুন করে সামাজিক দূরত্বের বিধিও হো চি মিন সিটিতে প্রবর্তন করা হচ্ছে।

কর্তৃপক্ষ আশা করছে, হো চি মিন সিটির সব মানুষের পরীক্ষা ও সামাজিক দূরত্বের বিধি বলবৎ করার মাধ্যমে তারা করোনার নতুন ধরন নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।

হো চি মিন সিটির একটি খ্রিষ্টান মিশন ঘিরে করোনার নতুন ক্লাস্টার চিহ্নিত হওয়ার জেরে ভিয়েতনামের কর্তৃপক্ষ এই পদক্ষেপগুলো নিতে তৎপর হয়েছে।

করোনা নিয়ন্ত্রণে ভিয়েতনাম তুলনামূলকভাবে সফলতা দেখিয়েছে। কিন্তু কয়েক সপ্তাহ ধরে দেশটিতে করোনার সংক্রমণ বাড়ছে।

গত সপ্তাহান্তের ভিয়েতনাম জানায়, তারা করোনার একটি ‘হাইব্রিড’ ধরন শনাক্ত করেছে। করোনার এই ধরন ‘খুবই বিপজ্জনক’।

ভিয়েতনামের কর্মকর্তাদের ভাষ্য, তাঁদের দেশে শনাক্ত করোনার নতুন ধরনটি ভারত ও যুক্তরাজ্যের ধরনের মিশ্রণ। এই ধরন বাতাসের মাধ্যমে দ্রুত ছড়াতে পারে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থানহ লং বলেন, ভারত ও যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনার দুটি ধরনের মিশ্র বৈশিষ্ট্য রয়েছে ভিয়েতনামে শনাক্ত ধরনটিতে। আগে শনাক্ত হওয়া করোনার ধরনগুলোর চেয়ে নতুন এই হাইব্রিড ধরন বেশি সংক্রামক, বিশেষ করে বাতাসে।

করোনাভাইরাস প্রতিনিয়ত পরিবর্তিত হয়। পরিবর্তিত হয়ে নিজের নতুন নতুন ধরন তৈরি করে। ২০২০ সালের জানুয়ারিতে করোনা শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত এই ভাইরাসের হাজারো মিউটেশন চিহ্নিত করা হয়েছে।

যুক্তরাজ্যের চেয়ে করোনার ভারতীয় ধরনটি বেশি সংক্রামক বলে মত বিশেষজ্ঞদের। ভারতে করোনা সংক্রমণের ‘বিস্ফোরণের’ জন্য নতুন ধরনকে অনেকাংশে দায়ী করা হয়। করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভিয়েতনামে এখন পর্যন্ত প্রায় সাত হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৪৭ জন। দেশটিতে সম্প্রতি সংক্রমণ বৃদ্ধির জন্য করোনার নতুন ধরনকে দায়ী করা হচ্ছে।

সবশেষ হো চি মিন সিটির একটি খ্রিষ্টান মিশনকে কেন্দ্র করে ১২৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

হো চি মিন সিটি ভিয়েতনামের সবচেয়ে বড় ও জনবহুল শহর। দেশটির কর্মকর্তারা বলছেন, ১৩ মিলিয়ন জনসংখ্যা–অধ্যুষিত হো চি মিন সিটির সবার করোনা পরীক্ষা করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা। এই লক্ষ্যে তাঁরা দৈনিক ১ লাখ মানুষের করোনা পরীক্ষা করতে চান।

করোনা পরীক্ষার পাশাপাশি দেশটির কর্মকর্তারা হো চি মিন সিটিতে নতুন সামাজিক দূরত্বের বিধি ঘোষণা করেছেন। ৩১ মে থেকে ১৫ দিন পর্যন্ত এই বিধি বলবৎ থাকবে।

এই ক্যাটাগরীর আরো খবর