ভূমিকম্পে সচেতনতা সৃষ্টিতে নগরীতে সিটি কর্পোরেশনের মাইকিং

newsup
  • আপডেট টাইম : May 31 2021, 12:05
  • 513 বার পঠিত
ভূমিকম্পে সচেতনতা সৃষ্টিতে নগরীতে সিটি কর্পোরেশনের মাইকিং

নিউজ ডেস্কঃ  ভূমিকম্পের জন্য দেশ এবং দেশের বাইরেও আলোচনার টেবিলে সিলেটের নাম। কয়েক দফায় ভূমিকম্পের পর মানুষের মধ্যে সতর্কতার বদলে উদ্বেগ, উৎকন্ঠা বেশী কাজ করছে। এজন্য সবার মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাইকিং করেছে সিলেট সিটি কর্পোরেশন। গতকাল রোববার বিকেল থেকে রাত পর্যন্ত মাইকিংয়ের মাধ্যমে ভূমিকম্পে করণীয় নিদের্শাবলী প্রচার করা হয়।

সিলেটে গত শনিবার কয়েক দফায় ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের তথ্যমতে, শনিবার সকাল ১০টা ৩৬ মিনিটে রিখটার স্কেলে ৩ মাত্রার, সকাল ১০টা ৫০ মিনিটে ৫৩ সেকেন্ডে রিখটার স্কেলে ৪ দশমিক ১ মাত্রার, ১১টা ২৯ মিনিট ৫১ সেকেন্ডে রিখটার স্কেলে ২ দশমিক ৮ মাত্রার এবং ১টা ৫৮ মিনিটে ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। রোববার (৩০ মে) সিলেটে খুবই কম মাত্রার ভূমিকম্প হয়েছে, রিখটার স্কেলে যার মাত্রা ২ দশমিক ৮।’

তারপর গতকাল রোববার ভোররাতেও সিলেটে একবার কম মাত্রার ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিলো ২ দশমিক ৮। এদিকে, দুইদিন কমমাত্রার ভূমিকম্পের পর পরবর্তীতে অধিক মাত্রার ভূমিকম্প হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। একই সাথে তারা বলছেন, এর মানে এই নয় যে, সেটা ছয় মাস বা এক বছর পর হবে। এটা বিশ বছর পরেও হতে পারে।

এ বাস্তবতায় সিলেট সিটি কর্পোরেশন দূর্যোগ মোকাবেলায় বিশেষ পর্যবেক্ষন-প্রস্তুতি এবং ক্ষয়ক্ষতি হ্রাসকরণের লক্ষ্যে নগরের ঝুঁকিপূর্ণ ভবন সমূহ বন্ধসহ সচেতনতায় মাইকিং কার্যক্রমও জোরদার করে। বিকেল থেকে শুরু করে রাত পর্যন্ত পুরো নগরজুড়ে এ মাইকিং কার্যক্রম পরিচালিত হয়। নগরীর প্রধান প্রধান সড়ক ছাড়া বিভিন্ন এলাকার ভেতরও এ প্রচারাভিযান পরিচালিত হয়।

মাইকিংয়ের মাধ্যমে নগরবাসির সচেতনতায় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয়। ভবন ধ্বসে গেলে তাৎক্ষণিক কিভাবে নিজেদের রক্ষা করা যায়, শারীরিক ক্ষয়ক্ষতি কমিয়ে আনা যায় এসব নানা জনগুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হয় ওই মাইকিংয়ের মাধ্যমে। সিটি কর্পোরেশনের পাবলিক রিলেশন অফিসার আলিম শাহ জানান, ভূমিকম্প অনুভূত হওয়ায় পরবর্তী ৭ থেকে ১০ দিনের মধ্যে বেশি মাত্রার ভূমিকম্পের আশংকায় এ মাইকিং কার্যক্রম শুরু হয়েছে। সাত থেকে দশদিন পর্যন্ত এ মাইকিং চলবে।

এই ক্যাটাগরীর আরো খবর