নিউজ ডেস্কঃ  জুনের ২৪ তারিখ আসছে ‘পরবর্তী প্রজন্মের উইন্ডোজ’। বুধবার এ ব্যাপারে জানিয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান মাইক্রোসফট। পাকা ঘোষণা আসার সপ্তাহখানেক আগেই অবশ্য প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা বড় মাপের ঘোষণা আসছে বলে জানিয়েছিলেন।

ওই দিনটিতে বাংলাদেশ সময় রাত ৯টায় অনলাইনে এক অনুষ্ঠান আয়োজিত হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে ওই আয়োজনের জন্য আমন্ত্রণপত্রও পাঠানো শুরু করেছে প্রতিষ্ঠানটি। ওই আয়োজনেই মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যানে নতুন উইন্ডোজের ব্যাপারে ঘোষণা দেবেন।

বর্তমানে ব্যক্তিগত কম্পিউটারে ব্যবহৃত অপারেটিং সিস্টেমের মধ্যে আধিপত্য বিস্তারী অবস্থানে রয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। মাইক্রোসফটের মোট আয়ের ১৪ শতাংশও আসে উইন্ডোজ থেকেই। ২০১৫ সালে বাজারে আসার পর থেকে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে প্রতি বছর দুটি করে আপডেট দিয়েছে প্রতিষ্ঠানটি।

কিছুদিন আগেই ঘোষণা এসেছিল উইন্ডোজ ১০এক্স আনবে না মাইক্রোসফট। তার ঠিক পরপরই নাদেলা নতুন উইন্ডোজের ব্যাপারে আভাস দেন। অন্যদিকে, অল্প কিছু পরিবর্তন দিয়ে গত মাসে সর্বশেষ উইন্ডোজ আপডেট নিয়ে এসেছে মাইক্রোসফট।