যুক্তরাষ্ট্রে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

admin
  • আপডেট টাইম : July 29 2021, 21:58
  • 510 বার পঠিত
যুক্তরাষ্ট্রে ৮.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

নিউজ ডেস্ক::

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কান উপদ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিলো ৮ দশমিক ২। ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পেরিভিলে শহর থেকে ৯১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরপরেই দক্ষিণ আলাস্কা এবং আলাস্কান উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

Huge Quake of Magnitude 8.2 on Alaska Peninsula Triggers Tsunami Alert |  Asharq AL-awsatজানা যায়, মার্কিন সরকার আলাস্কা অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে। দেশটির সুনামি ওয়ার্নিং সিস্টেম এক বিবৃতিতে জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে আগামী ৩ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের কিছু উপকূলে সুনামি আঘাত হানার সম্ভাবনা আছে।

এর আগে, গত বছরের অক্টোবরে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামির ঘটনা ঘটে। তবে সে সময় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। ১৯৬৪ সালের মার্চে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আলাস্কায়। ওই ভূমিকম্পের মাত্রাটি ছিল ৯ দশমিক ২। সে সময় শক্তিশালী ভূমিকম্প এবং এর প্রভাবে সুনামির আঘাতে আড়াই শতাধিক মানুষের প্রাণহানী হয়েছিলো।

এই ক্যাটাগরীর আরো খবর