যে কারণে সেপ্টেম্বরের আগে সরকার গঠন করবে না তালেবান

admin
  • আপডেট টাইম : August 21 2021, 12:11
  • 501 বার পঠিত
যে কারণে সেপ্টেম্বরের আগে সরকার গঠন করবে না তালেবান
নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির কারণে সেপ্টেম্বরের আগে সরকার গঠন করবে না তালেবান। আফগানিস্তানের এক কর্মকর্তার বরাতে স্কাই নিউজ এ খবর জানিয়েছে।

ওই কর্মকর্তা দাবি করেন, মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা শেষ হওয়ার আগে সরকার গঠনের বিষয়ে কোনো ঘোষণা দেওয়ার পরিকল্পনা নেই তালেবানের। যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির কারণেই এমন পদক্ষেপ নিতে যাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে মধ্যস্থতায় থাকায় তালেবান নেতা আনাস হাক্কানি সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন দাবি করেন ওই আফগান কর্মকর্তা।

তিনি আরও বলেন, ৩১ আগস্ট পর্যন্ত তালেবানের কাছে সময় চেয়ে নিয়েছিল বাইডেন প্রশাসন। যাতে ওই সময়ের মধ্যে সব নাগরিককে সরিয়ে নিয়ে যেতে পারে তারা। ৩১ আগস্ট মার্কিনিদের প্রত্যাহার সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তালেবান কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারবে না বলে চুক্তিতে শর্ত রয়েছে।

এদিকে কাবুলের পতনের পর যেসব মার্কিন নাগরিক আফগানিস্তান ছাড়ার চেষ্টা করছিল তাদেরকে ধরে বেধড়ক পিটিয়েছে তালেবান যোদ্ধারা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন শুক্রবার পেন্টাগনে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

মার্কিন নাগরিকদের তালেবানের মারধরের ঘটনায অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন। তবে কিভাবে মার্কিন নাগরিকদের নিরাপদে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন সেনারা নিয়ে গেছে তিনি সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও নাগরিকদের দেশে ফেরত আনার আশা ব্যক্ত করেন তিনি।

তবে এই সময়ের ভেতরে সবাইকে ফেরত নেয়া সম্ভব হবে কিনা তার নিশ্চয়তা দিতে পারেননি অস্টিন।

এই ক্যাটাগরীর আরো খবর