বিমানেই সন্তান জন্ম দিলেন আফগান নারী

admin
  • আপডেট টাইম : August 22 2021, 14:00
  • 502 বার পঠিত
বিমানেই সন্তান জন্ম দিলেন আফগান নারী
নিউজ ডেস্কঃ আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর ঘরছাড়া হয়েছেন বহু মানুষ। কাবুল বিমানবন্দরে এখনো দেশত্যাগের অপেক্ষায় রয়েছেন অনেকে। এর মধ্যে কাবুল থেকে সেনা প্রত্যাহারের একটি বিমানে এক আফগান নারী কন্যাসন্তানের জন্ম দিয়েছেন। একটি মার্কিন ফ্লাইট জার্মানির রামস্টাইন বিমানঘাঁটিতে পৌঁছানোর পর বিমানের মধ্যে ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দেন শরণার্থী ওই নারী।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী রবিবার টুইটারে এ তথ্য নিশ্চিত করেছে। ইউএস এয়ার মোবিলিটি কমান্ড জানান, মধ্যপ্রাচ্যের একটি অস্থায়ী ঘাঁটি হয়ে জার্মানির রামস্টাইন বিমানঘাঁটিতে সৈন্যদের পৌঁছে দিচ্ছিল সি-সেভেনটিন পরিবহন বিমানটি। তাদের সঙ্গে ছিলেন ওই অন্তঃসত্ত্বা আফগান নারী। সন্তান প্রসবের পর ওই নারীকে কাছের একটি হাসপাতালে নেওয়া হয়। মা ও মেয়ে দুজনই ভালো আছে বলে জানা গেছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা ও নাগরিকদের সরিয়ে নিতে একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে রামস্টাইন। কাবুল থেকে বিভিন্ন বিমানে করে বহু মানুষ সরাসরি কাতারে যাচ্ছেন। সেখান থেকে তাদের জার্মানিতে নেওয়া হচ্ছে সি-সেভেনটিন পরিবহন বিমানে করে। রামস্টাইন এয়ার বেইজে পাঁচ হাজার মানুষকে রাখার ব্যবস্থা আছে। জরুরিভিত্তিতে ওই ঘাঁটির ধারণক্ষমতা বাড়িয়ে সাড়ে সাত হাজার করা হচ্ছে।

জুলাই মাস থেকে ২২ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৪ অগাস্টের পর থেকে নেওয়া হয়েছে ১৭ হাজার মানুষকে।

সূত্র : সিএনএন

এই ক্যাটাগরীর আরো খবর