আফগানিস্তান নিয়ে টেলিফোনে যা বললেন শি জিন পিং ও পুতিন

admin
  • আপডেট টাইম : August 25 2021, 14:59
  • 504 বার পঠিত
আফগানিস্তান নিয়ে টেলিফোনে যা বললেন শি জিন পিং ও পুতিন
নিউজ ডেস্কঃ চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম পিপলস ডেইলির বরাতে রয়টার্স এই খবর দিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, পুতিনের সঙ্গে ফোনালাপে প্রেসিডেন্ট শি জিন পিং আফগানিস্তানের সকল পক্ষকে মুক্ত এবং অন্তর্ভুক্তমূলক রাজনৈতিক কাঠামো গঠন করার আহ্বান জানিয়েছেন। এছাড়া তাদেরকে মধ্যমপন্থি ও সুস্থির নীতি প্রণয়ন এবং সকল সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করারও আহ্বান জানিয়েছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন কী বলেছেন খবরে সেটা উল্লেখ করা হয়নি।

তবে শুক্রবার ক্রেমলিনে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে এক সংবাদ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট পুতিন। এ সময় তিনি বলেন, আফগানিস্তানের প্রায় সম্পূর্ণ অংশ তালেবানের নিয়ন্ত্রণে। এটাই বাস্তব, এ বাস্তবতা সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে ও আফগানিস্তান রাষ্ট্র ভেঙে পড়া প্রতিরোধে নিতে হবে পদক্ষেপ।

ওই সংবাদ সম্মেলনে পুতিন আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে বাইরে থেকে মূল্যবোধ’ চাপিয়ে দেওয়া ছিল দায়িত্বজ্ঞানহীন নীতি। পশ্চিমা বিশ্বের সমালোচনা করে পুতিন বলেন, একটা দেশের জনগণ কী করবে, না করবে; তাদের রাজনৈতিক জীবন কেমন হবে তার মানদণ্ড আপনারা চাপিয়ে দিতে পারেন না।

এই ক্যাটাগরীর আরো খবর