আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে অস্ত্র দেবে রাশিয়া

admin
  • আপডেট টাইম : August 27 2021, 09:43
  • 509 বার পঠিত
আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে অস্ত্র দেবে রাশিয়া

নিউজ ডেস্কঃ আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোকে অস্ত্র সরবরাহ করবে রাশিয়া। বৃহস্পতিবার দেশটি জানিয়েছে, তারা আফগান সীমান্তবর্তী মধ্য এশিয়ার দেশগুলোর কাছ থেকে অস্ত্র ও হেলিকপ্টার সরবরাহের অর্ডার পেয়েছে। যেসব দেশ রাশিয়ার কাছে অস্ত্র কিনতে চেয়েছে, সেগুলো একসময় সোভিয়েত ইউনিয়নভুক্ত ছিল। এসব দেশে রাশিয়ার সামরিক ঘাঁটি রয়েছে। আফগানিস্তানে তালেবান আধিপত্য প্রতিষ্ঠিত হওয়ায় এসব দেশের উদ্বেগ বেড়েছে। তাই তারা রাশিয়ার কাছ তেকে অস্ত্র কিনতে আগ্রহী হয়ে উঠেছে। খবর এনডিটিভির।

রাশিয়ার অস্ত্র রপ্তানিকারক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রসোবরন এক্সপোর্ট-এর প্রধান আলেকজান্ডার মিখেভ বলেছেন, আমরা ওসব দেশ থেকে পাওয়া অর্ডার নিয়ে কাজ করতে শুরু করেছি। তারা রাশিয়ার তৈরি হেলিকপ্টার, অস্ত্র, গোলাবারুদ এবং আধুনিক সীমান্ত সুরক্ষা সিস্টেম কিনতে আগ্রহী।

অবশ্য কাবুলে নতুন নেতৃত্বের আগমনে রাশিয়া সতর্কভাবে আশাবাদ প্রকাশ করেছে। তবে পাশাপাশি পাশের দেশগুলোকে শরণার্থী বেশে জঙ্গিদের প্রবেশের ব্যাপারেও সতর্ক করে দিয়েছে। উজবেকিস্তান এবং তাজিকিস্তান এই মাসের শুরুর দিকে আফগানিস্তানের সীমান্তের কাছাকাছি রাশিয়ার সাথে যৌথ সামরিক মহড়া করেছে। মস্কোর নেতৃত্বাধীন সামরিক জোট কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন-এর(সিএসটিও) সদস্যদের সমন্বয়ে কিরঘিজস্তানেও মহড়া হওয়ার কথা রয়েছে।

তবে তালেবান বলেছে, তারা মধ্য এশিয়ার দেশগুলোর জন্য হুমকি নয়। তবে ওই অঞ্চলে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলো এর আগে আফগান জঙ্গিদের মিত্রদের আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছিল। এই অভিজ্ঞতা থেকে ওসব দেশ এখন আবার নতুন করে হামলার আশঙ্কা করছে।

এই ক্যাটাগরীর আরো খবর