বিদ্যুতের সাথে সৌর সমন্বয় প্রজেক্ট তৈরি শাবি ছাত্রের

admin
  • আপডেট টাইম : September 04 2021, 16:45
  • 508 বার পঠিত
বিদ্যুতের সাথে সৌর সমন্বয় প্রজেক্ট তৈরি শাবি ছাত্রের

নিউজ ডেস্কঃ বিদ্যুৎ বিভ্রাটের দুর্ভোগ কমাতে বিদ্যুতের সাথে সৌরবিদ্যুতের সমন্বয় বিষয়ক একটি প্রজেক্ট তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাফিজুর রহমান সিপার। তিনি ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের পড়াশোনা করছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রজেক্টটি নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন।

গুরুত্বপূর্ণ সময়ে লোডশেডিং এর প্রভাবে বিভিন্ন দুর্ভোগ কমাতে এ প্রজেক্ট সহায়ক ভূমিকা পালন করবে। প্রজেক্টের মাধ্যমে বিদ্যুৎ চলে যাওয়া মাত্রই সৌরবিদ্যুতের মাধ্যমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ পাওয়া যাবে। এজন্য সৌরবিদ্যুতের মাধ্যমে লাইট ও ফ্যান ও অন্যান্য ডিভাইসের সংযোগ ও সুইচ দেয়া থাকতে হবে। বিদ্যুৎ চলে গেলে সৌরবিদ্যুতের সাথে সংযুক্ত ডিভাইসগুলো চলতে শুরু করবে। তবে পুনরায় বিদ্যুৎ আসার সাথে সাথে ডিভাইসগুলো নিজে নিজেই বন্ধ হয়ে যাবে।

হাফিজুর রহমান সিপার বলেন, আমি প্রজেক্টটি তৈরি করার জন্য অনেক দিন ধরে চেষ্টা করে অবশেষে সফল হয়েছি। প্রজেক্টটি ১০০% নিরাপদ। এটি ১২ ভোল্টের যেকোন ব্যাটারিতেও ব্যবহার করা যাবে। তবে সৌরবিদ্যুতের লাইনে হাত দিলে কখনও শক লাগবে না। এই প্রজেক্ট একবার লাগালে ১০ বছরের ও বেশি সময় ব্যবহার করা যাবে । আশা করি প্রজেক্টটি সকলের ভালো লাগবে।

এই ক্যাটাগরীর আরো খবর