জলবায়ু পরিবর্তন অস্বীকার? গুগল একপেশে তথ্য মুছে দেবে, বিজ্ঞাপন আটকাবে

newsup
  • আপডেট টাইম : October 12 2021, 03:00
  • 504 বার পঠিত
জলবায়ু পরিবর্তন অস্বীকার? গুগল একপেশে তথ্য মুছে দেবে, বিজ্ঞাপন আটকাবে

আইটি ডেস্কঃ জলবায়ু পরিবর্তন অস্বীকারকারীদের গুগল থেকে অর্থ উপার্জন এবং বিজ্ঞাপনের মাধ্যমে জলবায়ু সংক্রান্ত ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার ক্ষমতা কেড়ে নিচ্ছে গুগল। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার গুগল সাফ জানিয়ে দিয়েছে, জলবায়ু পরিবর্তনের অস্তিত্ব এবং কারণগুলো সম্পর্কে সুপ্রতিষ্ঠিত বৈজ্ঞানিক ব্যাখ্যার বিরোধিতা করা কোনো কনটেন্ট কিংবা বিজ্ঞাপন প্রদর্শন হতে দেওয়া হবে না। এমনকি জলবায়ু পরিবর্তনের বাস্তবতা অস্বীকার করে এমন কনটেন্টও নিষিদ্ধ করবে গুগল।

জানা গেছে, গুগলের এই নতুন নিয়ম কার্যকর হবে সামনের মাস থেকে। ইউটিউব এবং অন্যান্য গুগল প্ল্যাটফর্মের যে কোনো বিষয়বস্তুর ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। যারাই জলবায়ু পরিবর্তনকে একটি ধোঁকা বা কেলেঙ্কারি বলে উল্লেখ করবে, তারাই এই নিয়মের শিকার হবে।

এছাড়া যারা গ্রিনহাউস গ্যাস নির্গমন বা জলবায়ু পরিবর্তনে মানুষের কার্যকলাপের প্রভাবের বিষয়টি অস্বীকার করবে, তারাও এই নিয়মের আওতায় আসবে।

গুগল গত বৃহস্পতিবারের ওই ঘোষণায় আরো জানিয়েছে, আমরা আমাদের বিজ্ঞাপন এবং প্রকাশক অংশীদারদের কাছ থেকে বহুবার শুনেছি যে, জলবায়ু পরিবর্তন সম্পর্কে ভুল দাবি করে চালানো প্রচারের পাশে বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে তারা। বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে যাচ্ছে গুগল।

ফেসবুক গত মাসে ঘোষণা দিয়েছে, জলবায়ু পরিবর্তনের ব্যাপারে একপেশে তথ্য সরিয়ে দিতে তারা অভিযান চালাবে। এজন্য এক মিলিয়ন ডলার বাজেটও দিয়েছে ফেসবুক।
সূত্র: সিএনএন।

এই ক্যাটাগরীর আরো খবর