নিউইয়র্কে দামোদর মাসে শ্রীমদ্ভাগবত পাঠ

newsup
  • আপডেট টাইম : October 20 2021, 10:32
  • 511 বার পঠিত
নিউইয়র্কে দামোদর মাসে শ্রীমদ্ভাগবত পাঠ
নিউজ ডেস্কঃ ১৯ শে অক্টোবর মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় ১৯১৯ মেগ্রো এভিনিউ এপার্টমেন্ট-১এ ব্রঙ্কস, নিউইয়র্ক-১০৪৬২ এ হিন্দু/সনাতন ধর্মের পবিত্রতম মাস বৈশাখ মাস, মাঘ মাস, কার্তিক মাস অতি পবিত্রতম মাস, কার্তিক মাসে পরম+ইশ্বর=পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শ্রী চরনে ঘৃত প্রদীপ প্রজ্জ্বলন করা এবং এর তাৎপর্য্য, কার্তিক মাস/দামোদর মাসে করণীন, পালনীয়, ভোজনীয়, বর্জনীয় ও দামোদর মাসের পবিত্রতা রক্ষার উপর বিস্তারিতভাবে আলোচনা করেন পন্ডিত শ্রী শুভঙ্কর গাঙ্গুলী, ফোন: ৬৪৬-৭১৪-৫৩৬৭। দামোদর মাস তিন ভাবে শুরু করা বা পালন করা করা যায়।

১। আশ্বিন মাসের শুক্লপক্ষের একাদশী তিথী মানে দূর্গাপূজার দশমীর পরদিন থেকে কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী তিথি পর্যন্ত। ২। আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথী মানে লক্ষ্মীপূর্জার দিন থেকে কার্তিক মাসের পূর্ণিমা তিথী পর্যন্ত। ৩। ১লা কার্তিক মাস থেকে ৩০ শে কার্তিক মাস পর্যন্ত।
নমস্কার বা প্রণাম করার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়, শ্রীকৃষ্ণের দামবন্ধন লীলা নিয়ে আলোচনা করা হয়। গজ-নক্র বা গজেন্দ্র-গ্রাহ বা হাতি-কুমির বা এলিফেন্ট এলিগেটর এর উদ্ধার কাহিনী নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়।
বিশ্বে করোনার প্রকোপ এবং গৃহের সল্পতার কারণে ছোট পরিসরে আয়োজন করা হয়। পরে ভক্তিগীতি বা ভক্তিসংগীত পরিবেশন করেন লিলি চক্রবর্তী, গীতা অধিকারী, রত্না বিশ্বাস এবং সকলে সমবেত সংগীত পরিবেশণ করেন। মৃদঙ্গ পরিবেশন করেন রীবন্দ্রনাথ রায়।
এতে উপস্থিত ছিলেন লিলি চক্রবর্তী, স্নেহা গাঙ্গুলী, স্বপন অধিকারী, গীতা অধিকারী, অন্তরা অধিকারী, সুদিপ্তা অধিকারী, রত্না বিশ্বাস, জয়শ্রী বিশ্বাস, বিশখা রাণী সরকার, কানন বালা সুত্রধর, সুচিত্রা মল্লিক, কৃষ্ণা রাণী পাল, অঞ্জলী অধিকারী, কৃষ্ণ দাস রয়, সুনিতা রয়, সুমা রাণী সরকার রয়, চন্দনা মন্ডল, জয়ন্তী দাস, জ্যোৎস্না রাণী দে, অর্চনা কুন্ডু সহ আরো অনেকে।
পরে বিশ্বব্যাপী করোনার প্রকোপ থেকে প্রতিটি মানুষের মুক্তির জন্য প্রার্থনা করা হয়।
ওঁ সর্ব্বে ভবন্তু সুখিনঃ সর্ব্বে সন্তু নিরাময়া, সর্ব্বে ভদ্রানি পশ্যন্তু মা কশ্বিৎ দুঃখ ভাক ভবেৎ
ওঁ সর্ব্বেষাং মঙ্গলং ভূয়াৎ সর্ব্বে সন্তু নিরাময়া, সর্ব্বে ভদ্রানি পশ্যন্তু মা কশ্বিৎ দুঃখ ভাক ভবেৎ
হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান, ইহুদী আর মুসলমান জাতি ধর্ম বর্ণ, দল-মত নির্বিশেষে বিশ্বের প্রতিটি মানুষের জীবনে, প্রতিটি জীবের জীবনে, প্রতিটি প্রাণীর জীবনে সুখ, শান্তি, সমৃদ্ধি, কুসল, মঙ্গল কামনা করে পরম+ঈশ্বর=পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শ্রী চরণে প্রার্থনা করা হয়।
পরবর্তী দিন হতে রত্না বিশ্বাস, অঙ্গলী অধিকারী, চন্দনা মন্ডল, জ্যোৎসা রাণী দে, কৃষ্ণা রাণী পাল এর বাসায় পর্যায়ক্রমে শ্রীমদ্ভাগবতীয় আলোচনা করা হবে।

এই ক্যাটাগরীর আরো খবর