আধুনিক জ্ঞান বিজ্ঞানের শাখাগুলোর মধ্যে ইতিহাস শাস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ

newsup
  • আপডেট টাইম : November 17 2021, 04:19
  • 500 বার পঠিত
আধুনিক জ্ঞান বিজ্ঞানের শাখাগুলোর মধ্যে ইতিহাস শাস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ

নিউজ ডেস্কঃ ‘আধুনিক জ্ঞান বিজ্ঞানের শাখাগুলোর মধ্যে ইতিহাস শাস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিহাস চর্চার মাধ্যমে নিজের অতীত ইতিহাস, ঐতিহ্য আবিষ্কার এবং আত্মপরিচয় অন্বেষা করা হয়। এই প্রেক্ষাপটে বিশিষ্ট সংগঠক ছড়াকার আব্দুস সাদেক লিপন ‘জানুবিবির মসজিদ ও প্রাসঙ্গিক কথামালা’ বইটি লেখার মাধ্যমে তিনি যেমন নিজের পরিবারের ইতিহাস-ঐতিহ্য অন্বেষণ করেছেন, তেমনি সিলেটের সামাজিক অর্থনৈতিক সাংস্কৃতিক ইতিহাসও তুলে ধরেছেন।’

সাইক্লোন কেন্দ্রীয় সংসদের উদ্যোগে  সোমবার (১৫.১১.২০২১) বিকেলে অনুষ্ঠিত ১৮৮তম সাহিত্য আসরে বিশিষ্ট লেখক, আইনজীবী, সংগঠক ছড়াকার আব্দুস সাদেক লিপনের ‘জানুবিবির মসজিদ ও প্রাসঙ্গিক কথামালা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী একথা বলেন।

জিন্দাবাজারস্থ সিলেট সিটি সেন্টারে সিফডিয়া মিলনায়তনে ঔপন্যাসিক আলেয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী লেখক এম.এ.আলী, ছড়াকার অজিত রায় ভজন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার জাবেদ আহমদ। সাইকেøানের সাহিত্য সম্পাদক কবি নাঈমা চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সাইক্লোনের সাবেক সভাপতি ভ্রমণকাহিনী লেখক মোয়াজ আফসার ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন গল্পকার সেলিম আউয়াল। আলোচনায় অংশ নেন কবি মুক্তার আহমদ, কবি ইছমত হানিফা চৌধুরী, প্রাবন্ধিক আবদুল হক, রোটারিয়ান আব্দুল মুহিত দিদার, কবি কামাল আহমদ, মো. জুবের আহমদ সার্জন, ইফতেখার শামীম, আহমাদ সালেহ, আবদুর রহমান পারভেজ, রোদ্দুর রিফাত, মাসুম আহমদ, লেখককন্যা সামিরা সাদেক লিয়া ও নামিরা সাদেক পিয়া  প্রমুখ। সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন সৈয়দ ফেরদৌস আহমদ জিলানি।

মূল প্রবন্ধে গল্পকার সেলিম আউয়াল বলেন, জানুবিবির মসজিদ : প্রাসঙ্গিক কথামালা গ্রন্থটি রচনার মাধ্যমে আবদুস সাদেক লিপন আমাদের শহরের একটি ঐতিহ্য খোঁজে বের করেছেন। তার এই গ্রন্থটি একদিন সিলেট শহরের ইতিহাস রচনায় উপাদান হিসেবে কাজে লাগবে।

এই ক্যাটাগরীর আরো খবর