ইরাকে যুদ্ধ শেষ করলেও সৈন্য সরাবে না যুক্তরাষ্ট্র

newsup
  • আপডেট টাইম : December 11 2021, 05:08
  • 520 বার পঠিত
ইরাকে যুদ্ধ শেষ করলেও সৈন্য সরাবে না যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্কঃ ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াই সমাপ্ত করছে মার্কিন বাহিনী। গতকাল ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল আরাজি এই ঘোষণা দেন। যদিও যুক্তরাষ্ট্র এটা নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

তবে মধ্যপ্রাচ্যে নিয়োজিত শীর্ষ মার্কিন জেনারেল  ম্যাকেঞ্জি বলেছেন, ইরাকে তাদের যে ২৫শ সেনা অবস্থান করছে তারা সেখানেই থাকবে, সেনা প্রত্যাহার করা হবে না। যদিও এর আগে বাইডেন গত জুলাইয়ে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধিমির সঙ্গে সেনা প্রত্যাহার নিয়ে একটি চুক্তি করেছিলেন।

জেনারেল  ম্যাকেঞ্জি ইরাকে মার্কিন সেনাদের ওপর ইরান সমর্থিত মিলিশিয়াদের ক্রমবর্ধমান হামলার আশঙ্কা করে বলেন, তারা চায় আমেরিকার সেনারা বের হয়ে যাক। তবে ইরাকে অবস্থান করা মার্কিন সেনারা এখন থেকে অভিযানের ভূমিকা পালন না করলেও তারা ইরাকের সেনাদের আইএসের  বিরুদ্ধে যুদ্ধ করতে বিমান সহায়তা দেবে।

ম্যাকেঞ্জি বলেন, ইরান চায় মার্কিন সেনা দ্রুত ইরাক থেকে বের হয়ে যাক। কিন্তু যুক্তরাষ্ট্রের সেনারা যাচ্ছে না। ইরাক থেকে বের হয়ে না যাবার কারণে ডিসেম্বর জুড়ে চলমান সহিংসতা বৃদ্ধি পেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্র ২০০৩ সালে ইরাকে হানা দেয়। দেশটিতে প্রায় ১ লাখ ৭০ হাজার মার্কিন সেনা ছিল। ২০১১ সালে যুক্তরাষ্ট্র অধিকাংশ সেনা প্রত্যাহার করে। কিন্তু ২০১৪ সালে ইসলামিক স্টেটের আবির্ভাব হলে যুক্তরাষ্ট্র ফের ইরাকের সেনাদের সঙ্গে মিলে অভিযান শুরু করে।

এই ক্যাটাগরীর আরো খবর