ইউক্রেন সীমান্তে রাশিয়ার কার্যক্রম ইউরোপের জন্য হুমকি 

newsup
  • আপডেট টাইম : December 18 2021, 04:30
  • 513 বার পঠিত
ইউক্রেন সীমান্তে রাশিয়ার কার্যক্রম ইউরোপের জন্য হুমকি 

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ইউক্রেন সীমান্তে রাশিয়ার উসকানিমূলক সেনা বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে অভিযোগ করেন ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর এমন মন্তব্য করেন ন্যাটো মহাসচিব। পরে সাংবাদিকদের জেন্স স্টোলটেনবার্গ বলেন, সীমান্তে সামরিক উপস্থিতি কমানোর কোনো লক্ষণ নেই। বরং আরো বাড়ছে।

বৈঠকে ইউক্রেনের আশপাশে রাশিয়ার সামরিক গঠন নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান ন্যাটো মহাসচিব। তিনি বলেন, সীমান্ত হাজার হাজার সেনা মোতায়েন ছাড়াও আর্টিলারি, সাঁজোয়া ইউনিট, ট্যাংক, ড্রোন, ভারী অস্ত্রসহ অত্যাধুনিক প্রযুক্তি বসিয়েছে মস্কো।

রাশিয়ার এমন কর্মকাণ্ডকে অস্থিতিশীল, উসকানিমূলক এবং ইউরোপের নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেন জেন্স স্টোলটেনবার্গ। তিনি আরো যোগ করেন, ন্যাটোর সঙ্গে কিয়েভের সহযোগিতা ছিল প্রতিরক্ষামূলক। যা কোনোভাবেই রাশিয়ার জন্য হুমকি নয়। রাশিয়া ২০১৪ জোরপূর্বক ক্রিমিয়া দখল করে নেওয়ার পর থেকে ইউক্রেনের প্রতিরক্ষা খাতে সহায়তা করে আসছে ন্যাটো।

এদিকে ইউক্রেন গত মাস থেকে দাবি করে আসছে, তাদের সীমান্তের কাছে ৯৪ হাজারের মতো রুশ সেনা অবস্থান নিয়েছে। এতে যে কোনো সময় সংঘাত সৃষ্টি হতে পারে। সীমান্ত এলাকায় সামরিক কার্যক্রম উন্নয়নে সম্প্রতি মস্কোকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এই ক্যাটাগরীর আরো খবর