এবারও ভারতকে হারাতে পারলো না পাকিস্তান

newsup
  • আপডেট টাইম : December 18 2021, 04:35
  • 514 বার পঠিত
এবারও ভারতকে হারাতে পারলো না পাকিস্তান

স্পোর্টস ডেস্কঃ চার বছর আগে ঢাকায় এশিয়া কাপ হকির আসর বসেছিল। সেবার ভারত-পাকিস্তান লড়াইয়ের দুটি ম্যাচ দেখার সুযোগ পেয়েছিল এদেশের হকি অনুরাগীরা। তখনও মাওলানা ভাসানি হকি স্টেডিয়ামে উল্লেখযোগ্য সংখ্যাক দর্শক উপস্থিতি দেখা গেছে।

গতকাল (১৭ ডিসেম্বর) ভারত-পাকিস্তান হকির উত্তাপ দেখতে খুব একটা দর্শক পাওয়া গেলো না। যারা ছিলেন তাদের মধ্যে পাকিস্তানের সমর্থকদের সংখ্যাটাই মনে হলো একটু বেশি। মনে হওয়ার কারণও আছে, ভারত গোল করলো, এগিয়ে গেলো। চার কোয়ার্টারের খেলার প্রথম কোয়ার্টারের ৮ মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারত। আনন্দের মৃদু প্রকাশ শোনা গেলো। পেনাল্টি কর্নার হার্দিক এবং সুমিতের কম্বিনেশনে হারম্যান প্রীতের হিটে গোল হয় ১-০। গোলের উৎসবে যতটা না আওয়াজ হয়েছে তার চেয়ে ঢের বেশি আওয়াজ পাওয়া গেলো পাকিস্তানের গোল পরিশোধের ব্যর্থ চেষ্টা দেখে। পাকিস্তানের একমাত্র গোলটি দেখে।

প্রথম কোয়ার্টারে এক তরফাই খেলেছে ভারত। পাকিস্তান সেভাবে কোনো আক্রমনই করতে পারেনি। পাকিস্তানের হকি অনেকটাই পিছিয়ে গেছে বলেই মনে হচ্ছিল। দুটো অলিম্পিক গেমসে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি। এশিয়ান গেমস হকির আসরই ছিল তাদের শেষ অংশগ্রহণ। দুই বছর আন্তর্জাতিক হকিতে না থাকলে যা হয়। ভারতের বিপক্ষে প্রতিরোধ গড়তে কিছুটা পেরেছিল শাহান আলি, অধিনায়ক ওমর ভুট্টা, আমাদ ভুট্টা, নাদিম, আবু মাহমুদ, আজাদ আহমেদ, আব্দুল রানা, শাকিল মইনরা। ভারতের হার্দিক, জার্মান প্রীত, ললিত কুমার, আকাশ দ্বীপ, গুরিন্দর সিং, দিলপ্রীতদের আক্রমনগুলো ধারালো হলেও পাকিস্তালি গোলকিপার আজহার আব্বাস দারুণ দক্ষতার সঙ্গে ভারতের আক্রমন প্রতিহত করলেও তৃতীয় কোয়ার্টারের শেষ ক্ষনে আকাশ দ্বীপের ফিল্ড গোল ছিল উপভোগ্য ২-০। পাকিস্তানের প্রস্তুতি ভালো হয়নি সেটা খেলোয়াড়দের শারীরিক ভাষা বলে দেয়।

ভারতের গতির সঙ্গে পেরে ওঠা কঠিন হয়ে যাচ্ছিল। ফিটনেসে পিছিয়ে পাকিস্তান। ভারতের জাসকারন সিংয়ের রিভার্স হিট পাকিস্তানের গোলকিপার মাজহার ঠেকালেও পরের আক্রমেন জুনাইদ মঞ্জুর গোল করে ব্যবধান কমান ১-২।

খেলার শেষ কোয়ার্টারের খেলায় মনে হলো পাকিস্তান-ভারতের উত্তেজনা। পেনাল্টি কর্নার হতে জাসকরনের পুশ, সুমিত ষ্টপ করেন এবং হারম্যান প্রীত গোল করেন ৩-১। এই কোয়ার্টারে পাকিস্তানের গোলকিপার মাজহার এবং ভারতের গোলকিপার কৃষান বাহাদুর ব্যস্তই ছিলেন। তারাও বল ঠেকাতে ব্যস্ত ছিলেন। ২০১৭ সালে ঢাকায় এশিয়া কাপ হকিতে ভারত ৩-১ গোলে হারিয়েছিল পাকিস্তানকে। দ্বিতীয় পর্বে ভারত ৪-০ গোলে হারায় পাকিস্তানকে। এবারও হার এড়াতে পারলো না। পাঁচ দেশের লড়াইয়ে ৩ খেলায় ৭ পয়েন্ট নিয়ে সেমি ফাইনালে চলে গেলো ভারত। ঢাকার মাটিতে ১৯৮৫ এশিয়া কাপ এবং ২০১০ এস এ গেমসে পাকিস্তান হারিয়েছিল ভারতকে।

এই ক্যাটাগরীর আরো খবর