জৈন্তাপুরে সড়ক দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু হচ্ছে এ সপ্তাহে

newsup
  • আপডেট টাইম : December 20 2021, 06:51
  • 514 বার পঠিত
জৈন্তাপুরে সড়ক দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু হচ্ছে এ সপ্তাহে

নিউজ ডেস্কঃ চলিত সপ্তাহে জৈন্তাপুর ষ্টেশন বাজার হতে উপজেলা গেইট পর্যন্ত ১কিলোমিটার রাস্তার ফুটপাত দখল মুক্ত করতে এবং জৈন্তাপুর পূর্ব বাজারের অবৈধ দোকান উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করা হবে।

সিলেটের জৈন্তাপুর উপজেলার ষ্টেশন বাজার হতে উপজেলা পরিষদ পর্যন্ত অন্যতম ব্যস্থতম রোড। প্রায় ১ কিলোমিটার রাস্তায় প্রতিরোববার ও বুধবার তৈরী হয় যানঝট। বাজারে আগত মানুষজন সরকারি কাজে বিভিন্ন দপ্তরে সেবা নিতে আসা লোক জন নানা দূর্ভোগ ও বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে প্রতিনিয়িত।

অন্যতম কারণ গুলোর মধ্যে ফুটপাত দখল করে অবৈধ ভাবে গড়ে তোলা দোকান, অপরিকল্পিত ইজিবাইক, টমটম, পিকআপ পার্কিং করা। ব্যবসায়ী দ্বারা দোকানের মালামাল ফুটপাত দখল করে সাজিয়ে রাখাই যানঝটের অন্যতম কারন। জৈন্তাপুর বাজার শৃংঙ্খলা সহ বিভিন্ন বিষয় দেখার দায়িত্ব নিজপাট ইউনিয়নের নিয়ন্ত্রনে থাকলেও প্রতিষ্ঠানটি তাদের নিয়ন্ত্রন ক্ষমতা হারিয়ে ফেলেছে।

সুষ্ঠ উদ্যোগ ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেনি বরং জৈন্তাপুর বাজারে অবৈধ ভাবে দখল করে বাজারের সেডঘর সমুহে হোটেল, লাকড়ী বিক্রয়ের দোকান তৈরী করা হয়। অনেক ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা লাভের আশায় নিজের নামে বরাদ্ধকৃত বাজারের সেডঘর খালি ফেলে রেখে রাস্তার ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা করছেন। এই কারণে ১ কিলোমিটার রাস্তায় জন দূর্ভোগ সৃষ্টি হয়েছে।

ইতোমধ্যে জনসাধারনের মৌখিক অভিযোগ ও জন দূর্ভোগ দূর করার জন্য উপজেলা পরিষদের সম্মুখ হতে ষ্টেশন বাজার পর্যন্ত রাস্তা প্রসস্তকরনের কাজ হাতে নিয়েছে এবং অবৈধ ভাবে স্থাপিত দোকান পাট সরিয়ে নিতে একাধিকবার নোটিশ কারা হয়েছে। ব্যবসায়ীরা বিষয়টি কর্ণপাত না করে ফুটপাত দখলে রেখেছেন। সরকারী সার্ভেয়ার ও নির্বাহী ম্যজিষ্টেট রাস্তা প্রসস্ত করনের জন্য চিহ্নিত করে দিয়েছে। চলতি সাপ্তাহের যে কোন সময় উপজেলা প্রশাসন উচ্ছেদ অভিযান সহ রাস্তাটি প্রসস্ত করনের কাজ শুরু করবে বলে জানানো হয়। সে ক্ষেত্রে আর কোন সময় এবং নোটিশ দেওয়া হবে না বলে জানানো হয়।

শনিবার (১৮ ডিসেম্বর) জৈন্তাপুর ষ্টেশন বাজার ব্যবসায়ী সমিতিরশ পথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি কামাল আহমদ কথা গুলো বলেন। তিনি আরও বলেন, আমি মাইকে ঘোষনা দিয়ে গেলাম আপনারা চিহ্নিত করা জায়গা ভিতর হতে আপনাদের স্থাপনা গুলো সরিয়ে নিবেন আমরা আর কোন নোটিশ করব না। সরাসরি অভিযান পরিচালনার মাধ্যমে দখলকারীদের  বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে কোন প্রকার ছাড় দেওয়া হবে না। জৈন্তাপুর ষ্টেশন বাজার ও জৈন্তাপুর পূর্ববাজার ব্যবসায়ী সংগঠন রাজনৌতিক, সামাজিক নেতৃবৃন্দ, উপজেলা ও বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। তিনি সকল নেতৃ বৃরন্দর সহযোগিতার আহবান জানান।

জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদ বলেন, রাস্তাটির জন গুরুত্বপূর্ণ। যদিও ইউনিয়ন পরিষদ বাজার নিয়ন্ত্রন সহ কার্যকর ব্যবস্থা না করায় উপজেলা প্রশাসনের পক্ষ হতে চলতি সাপ্তাহে পূর্ব বাজারের ভিতর অবস্থিত সকল অবৈধ দোকান উচ্ছেদ করে বাজারের শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে এবং উপজেলা গেইট হতে ষ্টেশন পর্যন্ত রাস্তার ফুটপাত দখল মুক্ত করা হবে।

সেই সঙ্গে রাস্তা প্রসস্তকরনের কাজ চালু করা হবে বলে তিনি জানান।

এই ক্যাটাগরীর আরো খবর