‘দেব না’, রাশিয়াকে জার্মানির বার্তা

newsup
  • আপডেট টাইম : December 20 2021, 03:58
  • 514 বার পঠিত
‘দেব না’, রাশিয়াকে জার্মানির বার্তা

নিউজ ডেস্কঃ ইউক্রেন সীমান্তে লাখখানেক রাশিয়ান সেনা মোতায়েনকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনায় জড়িয়েছে মস্কো। ইতিমধ্যে ন্যাটো এবং যুক্তরাষ্ট্রের কাছে কয়েকটি দাবি জানিয়েছে রাশিয়া। এবার সেগুলোর প্রেক্ষিতে মুখ খুলেছে জার্মানি।

রবিবার (১৯ ডিসেম্বর) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট বলেছেন, রাশিয়ার নিরাপত্তা সংক্রান্ত দাবিগুলো নিয়ে আলোচনা করবে ন্যাটো। তবে এই জোটের সামরিক ভঙ্গিমা কেমন হবে তা মস্কোকে ঠিক করতে দেওয়া হবে না।

এর আগে, একটি রাশিয়া-মার্কিন নিরাপত্তা চুক্তি এবং মস্কো ও ন্যাটোর মধ্যে একটি নিরাপত্তা চুক্তির খসড়া প্রকাশ করেছেন রুশ ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী। এতে কিছু সুনির্দিষ্ট দাবি জানিয়েছে রাশিয়া।

দাবিগুলো হচ্ছে, ক) পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ বন্ধ করতে হবে। জর্জিয়া ও ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার প্রতিশ্রুতি বাতিল করতে হবে। খ) ইউক্রেন, জর্জিয়া এবং অন্যান্য প্রাক্তন সোভিয়েত দেশ যারা ন্যাটোর সদস্য নয় তাদের ভূখণ্ডে সামরিক ঘাঁটি স্থাপন করবে না যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। গ) পরস্পরের ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে আঘাত করা যায় এমন এলাকায় যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান পাঠাবে না যুক্তরাষ্ট্র-রাশিয়া। ঘ) অন্য পক্ষের অঞ্চলে আঘাত করতে পারে এমন জায়গায় মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র বসানো যাবে না।

এই ক্যাটাগরীর আরো খবর