ইউক্রেনে ক্ষেপণাস্ত্র মোতায়েনের কোনো পরিকল্পনা নেই: যুক্তরাষ্ট্র

newsup
  • আপডেট টাইম : January 10 2022, 04:38
  • 503 বার পঠিত
ইউক্রেনে ক্ষেপণাস্ত্র মোতায়েনের কোনো পরিকল্পনা নেই: যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্কঃ বাইডেন প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলছেন, ইউক্রেনে আমেরিকার কোনো ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা নেই। এ কারণে তারা আশা করছেন রাশিয়ার সঙ্গে আসন্ন বৈঠকে অগ্রগতি অর্জিত হবে। ইউক্রেনে সেনা এবং ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিষয়টিকে রাশিয়া সব সময় তার জন্য নিরাপত্তার ক্ষেত্রে মৌলিক ইস্যু হিসেবে দেখে আসছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, এই অগ্রগতি কেবলমাত্র তখনই সম্ভব যখন রাশিয়াও একই ধরনের ব্যবস্থা নেবে। মার্কিন কর্মকর্তারা বলছেন আমেরিকা কোনো আশাবাদের জায়গা থেকে এই বৈঠকে অংশ নেবে না বরং বাস্তবতার আলোকে বৈঠকে অংশ নিচ্ছে।

সোমবার (১০ জানুয়ারি) ইউরোপের নিরাপত্তা নিয়ে রাশিয়া ও আমেরিকা আলোচনায় বসতে যাচ্ছে। ওই বৈঠকে ইউরোপে ক্ষেপণাস্ত্র মোতায়েন এবং সামরিক মহড়া চালানোর বিষয় নিয়ে আমেরিকা প্রতিপক্ষ রাশিয়ার সঙ্গে আলোচনা করবে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে।

এদিকে, মার্কিন সূত্রগুলো আগে বলেছে- ইউরোপে মোতায়েন আমেরিকার সেনা সংখ্যা নিয়ে আসন্ন বৈঠকে কোনো আলোচনা করা হবে না। তারা বারবার বলছেন, এই ইস্যুতে রাশিয়ার সঙ্গে আমেরিকার আলোচনার কোনো পরিকল্পনা নেই, এমনকি ইউক্রেনকে ন্যাটো জোটে যুক্ত করার বিষয় নিয়েও রাশিয়া সঙ্গে কোনো আলোচনা হবে না।

এই ক্যাটাগরীর আরো খবর