সিলেটের ২৫ ইউনিয়নে ইভিএমে ভোটগ্রহণ আজ

newsup
  • আপডেট টাইম : January 31 2022, 05:26
  • 541 বার পঠিত
সিলেটের ২৫ ইউনিয়নে ইভিএমে ভোটগ্রহণ আজ

নিউজ ডেস্কঃ ৬ষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সিলেট বিভাগের ২৫টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আজ সোমবার। ভোটগ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবকটি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে। ফলে গ্রামীণ ভোটারদের মধ্যে এবার অন্যরকম কৌতুহল বিরাজ করছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ করা হবে।

অন্যদিকে সিলেট বিভাগের ২৬টি ইউনিয়নে ভোট গ্রহণের কথা থাকলেও উচ্চ আদালতের আদেশে দক্ষিণ সুরমার মোল্লারগাঁও ইউনিয়নের ভোটগ্রহণ স্থগিত করা হয়। ভোট গ্রহণ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। সে মোতাবেক নিরাপত্তা দিতে কেন্দ্রগুলোকে গুরুত্ব ও সাধারণ বিবেচনায় দুই ভাগে বিভক্ত করে নিরাপত্তার পদক্ষেপ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সিলেট জেলার বিশ্বনাথ, ওসমানীনগর ও দক্ষিণ সুরমা উপজেলার ১৭টি ইউনিয়নে এবং
হবিগঞ্জ জেলার বাহুবল ও শায়েস্তাগঞ্জের ৮টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই ধাপের নির্বাচনে সবগুলো ইউপিতেই ইভিএমে-এর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ ধাপে সিলেট বিভাগের যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে-এর মধ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়ন, বিশ্বনাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চি ইউনিয়ন, ওসমানীনগর উপজেলার উমরপুর, সাদিপুর, পশ্চিম পৈলনপুর, বুরুঙ্গাবাজার, গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর ও উছমানপুর ইউনিয়ন, সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও, পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলং ইউনিয়ন, কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর (পশ্চিম) ইউনিয়ন, হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুরি, সাতকাপন, সদর, লামাতাসী, মিরপুর ও ভাদেশ্বর ইউনিয়ন এবং শায়েস্তাগঞ্জ উপজেলার শায়েস্তাগঞ্জ সদর ইউনিয়ন।

এদিকে, সীমানা জটিলতায় দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নে ভোটগ্রহণ স্থগিত করেছেন উচ্চ আদালত। মামলার কারণে দীর্ঘ ১৮ বছর ধরে এই ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। দীর্ঘদিন পর তফসিল ঘোষণা হলেও আবারও তা স্থগিত হওয়ায় প্রার্থী ও ভোটারদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। নির্বাচন কবে অনুষ্ঠিত হবে তা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রতিটি কেন্দ্রে একজন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে ৪ জন পুলিশ ও প্রতি ৩ কেন্দ্রে ৫ সদস্যের ১টি করে মোবাইল টিম থাকবে। ২৬টি ইউনিয়নে মোট ৫০টি মোবাইল টিম থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাবের ৫টি টিম, ৪ প্লাটুন বিজিবি, প্রতি উপজেলায় ২ জন করে বিচারিক ও ৩ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

এদিকে, নির্বাচন উপলক্ষে প্রশাসনিক সকল কাজ শেষ করতেও সরকারী দপ্তর ছিলো ব্যস্ত সময় পার করছেন। রোববার বিকেলের মধ্যে ভোটগ্রহণের সরঞ্জাম ইতোমধ্যে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে। প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হওয়ায় ভোটারদের ঝামেলা এড়াতে কয়েকটি কেন্দ্রে শনিবার মক ভোটিং অনুষ্ঠিত হয়।

অপরদিকে, নির্বাচনী এলাকায় যান চলাচলের উপরও কিছু বিধি আরোপ করা হয়েছে। এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে নির্বাচনের দিন সোমবার রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রোববার রাত ১২টা থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত ট্রাকও পিকআপ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে,জরুরী সেবা প্রদানকারী ক্ষেত্রে পরিচয় প্রদানপূর্বক বিধি শিথিল করা হবে ।

দক্ষিণ সুরমা প্রতিনিধি জাহাঙ্গীর আলম মুসিক জানান, দীর্ঘদিনের জটিলতার অবসান ঘটিয়ে অবশেষে দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে আজ। এক সাথে তিনটি ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা থাকলেও আইনি জটিলতায় মোল্লারগাঁও ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। তবে, ফেব্রুয়ারীর প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে তেতলী ও কামালবাজার ইউনিয়নে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে।

দুটি ইউনিয়নে ১৯টি কেন্দ্রে একযোগে সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ হবে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। যেকোন মূল্যেই একটি সুষ্ঠু নির্বাচন আয়োজনে প্রশাসনের দু’জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ, বিজিবি ও আনসার বাহিনী মাঠে এবং কেন্দ্রে অবস্থান করছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়নে সীমানা সংক্রান্ত জটিলতায় দীর্ঘ ১৯ বছর নির্বাচন হয়নি। তাই, এই এলাকার জনগণ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করতে অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন। সাবেক কোন চেয়ারম্যান নির্বাচনে অংশ না নেয়ায় সম্পূর্ণ নতুন মুখ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কামালবাজার ইউনিয়ন প্রতিষ্ঠার পর থেকে নির্বাচন না হওয়ায় ইউনিয়নবাসী তাদের প্রথম চেয়ারম্যান কে হচ্ছে তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। এখন শুধুমাত্র দেখার পালা কে হচ্ছেন কামালবাজার ইউনিয়নের প্রথম চেয়ারম্যান!

গতকাল রোববার দুপুর থেকে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার তানজিদা আফরিন ছন্দা প্রিজাইডিং অফিসারদের হাতে ভোট কেন্দ্রের সরঞ্জাম তুলে দেন।

তেতলী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী, সাধারণ সদস্য পদে ৪২ জন, মহিলা সদস্য পদে ১৩ জন প্রার্থী ও কামালবাজার ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪জন, সাধারণ সদস্য পদে ৪০ জন এবং মহিলা সদস্য পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এরমধ্যে তেতলী ইউনিয়নে চেয়ার‌্যমান প্রাথীরা হচ্ছেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাজী আতিকুর রহমান আতিক (নৌকা), স্বতন্ত্র প্রার্থী হাজী শাহ আলম(চশমা), অলিউর রহমান অলি (আনারস), আবুল কালাম আজাদ (ঘোড়া), জহির মিয়া দছু (মোটরসাইকেল), সাবলু মিয়া (অটোরিক্সা)।

কামালবাজার ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত আব্দুর রব (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী এইচএম মাসুক (লাঙ্গল), স্বতন্ত্রপ্রার্থী একরামুল হক (আনারস), মোহাম্মদ আব্দুর (অটোরিক্সা)।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, তেতলী ইউনিয়নে ১৯১৯২ জন ও কামালবাজার ইউনিয়নে ৬৪৬৩জন ভোটার আজ ইভিএমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার তানজিদা আফরিন ছন্দা জানান, দুই ইউনিয়নে ১৯টি ভোট কেন্দ্রের ভোটের সরঞ্জাম স্ব স্ব কেন্দ্রে পৌঁছে গেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নিগ্ধা তালুকদারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, দুই ইউনিয়নের নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের(এসএমপি) অতিরিক্ত উপ-কমিশনার বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, দক্ষিণ সুরমা থানাধীন তেতলি ও কামাল বাজার এলাকার ১৯টি ভোটকেন্দ্রে পুলিশী নিরাপত্তা ব্যবস্থার জন্য ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী যে কোন বিশৃংখলা মোকাবেলায় সজাগ থাকবে।

এই ক্যাটাগরীর আরো খবর
June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930